সাহিত্য সংস্কৃতি

সাহিত্য সংস্কৃতি সংবাদ সাপ্তাহিক আপনজন ও বঙ্গদেশ সাহিত্য উৎসব

সংবাদ সাপ্তাহিক আপনজন ও বঙ্গদেশ সাহিত্য উৎসব

লেখক : অদ্রিজা বর্মন

সংবাদ সাপ্তাহিক "আপনজন" সম্পাদক - সুদীপ্তন শেঠ , সহ-সম্পাদক - আশিস মিশ্র ও বৃক্ষবন্ধু চিত্রশিল্পী ও সাংবাদিক কমল বিষয়ী মহোদয়গনের ঐকান্তিক প্রচেষ্টায় "ত্রয়োদশ বিশ্ব বাংলা সাহিত্য ও সংস্কৃতি উৎসব ২০২৩ " - সাড়ম্বরে অনুষ্ঠিত হয়েছিল , হলদিয়া ইন্সটিটিউট অফ হেলথ সাইন্স, নলেজ সিটি ,আইকেয়ার কমপ্লেক্সের ডিজিটাল মঞ্চে। ২১ থেকে ২৩ জানুয়ারি ২০২৩ , বিভিন্ন দিনে বাংলা কবিতা ও সাহিত্য নিয়ে দেশ-বিদেশের প্রথিতযশা কবি,সাহিত্যিক, সমালোচক ও অধ্যাপক উপস্থিত থেকে অনুষ্ঠানটিকে বিশ্বশান্তিতে উত্তীর্ণ করেছিলেন।

"আইকেয়ার" নামক স্বেচ্ছাসেবী সংস্থার প্রধান প্রতিষ্ঠাতা , প্রাক্তন বিধায়ক ও সাংসদ, বিশিষ্ট শিক্ষাবিদ - ড. লক্ষণ চন্দ্র শেঠ , ডি.লিট মহোদয়ের প্রধান পৃষ্ঠপোষকতায় ও সাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায় মহোদয়ের প্রধান উপদেষ্টায় দেশ-বিদেশের প্রায় চার শতাধিক কবি সাহিত্যিক তিন দিন রাত ধরে কথা, কবিতা ও গানে হলদিয়ার বিশ্ব বাংলা মঞ্চ উদ্ভাসিত করেছিলেন। সম্ভবত এশিয়ার বৃহত্তম সাহিত্য ও সংস্কৃতি উৎসব হিসাবে স্বকৃতী অর্জন করেছে । উদ্বোধনী মঞ্চে উপস্থিত ছিলেন -- চলচ্চিত্র পরিচালক গৌতম ঘোষ, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন , সভাপতি ও সাহিত্যিক নলিনী বেরা, সম্পাদক ও কবি শ্যামল কান্তি দাস, আশীষ লাহিড়ী, সম্পাদক আই কেয়ার , সমাজসেবী প্রণব দাস মহোদয়গণ।

বিশ্ব বাংলা সাহিত্য সংস্কৃতি উৎসবে বিশিষ্ট কবি তমালিকা পন্ডা শেঠ 'আপনজন সম্মাননা' প্রতিষ্ঠা করে গেছেন।২০২৩ সালের "আপনজন " সম্মাননা গ্রহণ করেছেন অসীম কুমার জানা ,সম্পাদক তীরভূমি , রাজকুমার আচার্য - সম্পাদক স্রোত, বিনোদ মন্ডল - গল্পকার , সমালোচনা গবেষক ও কবি আশিস মিশ্র।

"আইকেয়ার" নামক স্বেচ্ছাসেবী সংস্থার অধীনে পনেরো টির মতো ডিগ্রী কলেজ রয়েছে, যেমন -- মেডিকেল, ল, বি. এড , পলিটেকনিক,হেলথ সায়েন্স ও নার্সিং ইত্যাদি। সুতরাং যত্নসহকারে তিন দিন ধরে সকাল ন'টা থেকে রাত্রি নটা অবধি বিশ্বের বিভিন্ন প্রান্তের কবি-সাহিত্যিকদের মুখরিত উৎসব প্রাঙ্গণ। বিভিন্ন দিনে "বাংলা কবিতার গতি প্রকৃতি" , "সাহিত্যের পালাবদল" ও "বাংলা সাহিত্যের সঙ্গে বিভিন্ন সাহিত্যের মেলবন্ধন" আলোচনা হয়েছে। বিভিন্ন আলোচনায় অংশগ্রহণ করেন কিংবদন্তি সুসাহিত্যিক শীর্ষেন্দু মুখোপাধ্যায়, কিংবদন্তি সাহিত্যিক তিলোত্তমা মজুমদার, উপাচার্য (প্রাক্তন) চিন্ময় গুহ ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. লক্ষণ চন্দ্র শেঠ, ডি.লিট।

বিভিন্ন স্তরের কবি ও সাহিত্য সম্মেলনে সভাপতির আসন অলংকৃত করেন-- শংকর চক্রবর্তী, মৃদুল দাশগুপ্ত, মজিদ মহমুদ ,সৈয়দ কওসর জামাল ,সংগীত শিল্পী জয়তী চক্রবর্তী ও হাননান আহসান প্রমুখ।

দেশ-বিদেশের সাহিত্যিকদের মধ্যে উপস্থিত ছিলেন দিল্লির প্রাণজি বসাক, ঝাড়খণ্ডের কমল চক্রবর্তী, আসামের দীপিকা বিশ্বাস, নেপালের মানপ্রসাদ সুব্বা ,উড়িষ্যার অজিত পাত্র, মেঘালয়ের ফাল্গুনী চক্রবর্তী, আন্দামানের অনাদি রঞ্জন বিশ্বাস, ত্রিপুরার সুচিস্মিতা মহাপাত্র , আমেরিকার শুক্লা গাঙ্গুলী ,উত্তরপ্রদেশের বাপি চক্রবর্তী , ভিলাইয়ের বাণী চক্রবর্তী ও শুভেন্দু বাগচী , বাংলাদেশের মাহমুদ কামাল ও বিমল গুহ সহ আরো অনেকেই।

পশ্চিমবঙ্গ তথা বাংলা প্রদেশের উত্তরবঙ্গ থেকে সুদীপ্ত মাঝি ,দেবাশীষ মোহন্ত ,উত্তর 24 পরগনা থেকে অনীশ ঘোষ, দক্ষিণ চব্বিশ পরগনা থেকে আনসারুল হক ও রফিকুল ইসলাম, বাঁকুড়া থেকে জয়ন্ত চট্টোপাধ্যায়, বর্ধমান থেকে অরবিন্দ সরকার, ঝাড়গ্রাম থেকে কৃষ্ণ সৎপতি,মুর্শিদাবাদ থেকে অমিতাভ মৈত্র,কলকাতা থেকে তমাল লাহা, কানাইলাল জানা , প্রগতি মাইতি, রেবা সরকার ও সাধনা বড়ুয়া, অবিভক্ত মেদিনীপুর থেকে বিরুপাক্ষ পন্ডা ,মঙ্গল প্রসাদ মাইতি, অখিলেশ সুর, দেবাশীষ মাঝি, ড.নির্মল বর্মন , পুরুলিয়া থেকে ভক্তরঞ্জন সিং সর্দার ও অপর্ণা দেওঘরিয়া, নদিয়া থেকে রঞ্জন গোলদার সহ আরো অনেক কবি সাহিত্যিক উপস্থিত থেকে কবিতা,গল্প পাঠ করেছেন। সমগ্র অনুষ্ঠান রূপায়ণে বৃক্ষবন্ধু,চিত্রশিল্পী ও সাংবাদিক কমল বিষয়ী ও কবি নরেশ জানা , তিনদিনের সঞ্চালনাও পরিচালনায় কবি আশিস মিশ্র ও কবি দেবাশিস প্রধান।

Copyright © 2022 Rupkatha Live. All Rights Reserved. Powered by : Technotrick Systems.